ইপিএল কেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ?

0
197

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল লিগ ইপিএল বা ইংলিশ প্রিমিয়ার লিগ। ২০২৩/২৪ মৌসুমের অর্ধেক পার হওয়ার পর পয়েন্ট টেবিলটা যদি দেখা যায়, তাহলে দেখা যাচ্ছে লিভারপুল এখন পয়েন্ট টেবিলের টপে আছে। দুইয়ে আছে অ্যাস্টন ভিলা।

অ্যাস্টন ভিলা নামটা দেখে একটু বিস্ময় লাগাটাই স্বাভাবিক। তেমন কোনো বড় তারকা না থাকা দলটির দুইয়ে উঠে আসা টিমটির অসাধারণ টিমওয়ার্কেরই ফসল। তবে যে জিনিসটা সবচেয়ে বেশি প্রভাব রেখেছে তা হলো তাদের বর্তমান কোচ উনাই ইমেরি। কি অসাধারণ কাজটাই করে দেখাচ্ছেন! মাঝারী মানের একটা দলকে নিয়ে কিভাবে কম্পিটিশনের টপে থাকতে হয় তার একটা পারফেক্ট উদাহরণ অ্যাস্টন ভিলা। অথচ গত মৌসুমে এই দলটাই মাঝ পথে এসে তাদের কোচ পাল্টাতে বাধ্য হয়। তখনকার কোচ ইংলিশ লেজেন্ড স্টিফেন জেরার্ড -এর অধীনে দল মোটেও ভালো করছিলো না, বাধ্য হয়ে ম্যানেজমেন্ট তাকে স্যাক করে। অথচ উনাই ইমেরি আসার পর কি যে এক জাদু কাঠির ছোঁয়ায় সেই ভাঙা চোরা দলটাই মৌসুম শেষ করেছে সাতে থেকে। আরো অবাক হবেন যখন দেখবেন, ইপিএলে ২০২৩ সালে সবচেয়ে বেশি পয়েন্ট অর্জনকারী দলগুলোর মধ্যে ২য় অবস্থানে আছে দলটি। তাদের চেয়ে বেশি পয়েন্ট অর্জন করেছে শুধু গতবারের সর্বজয়ী ম্যানচেস্টার সিটি।  

উনাই ইমেরি, অ্যাস্টন ভিলার স্প্যানিশ কোচ

পয়েন্ট টেবিলের তিনে আছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। যদিও সিটি অ্যাস্টন ভিলা থেকে এক ম্যাচ কম খেলেছে। অর্থ্যাৎ সিটির সুয়োগ আছে দুইয়ে যাওয়ার। চারে আছে ২০ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে আর্সেনাল। যারা মৌসুমের শুরু থেকে ভালো ফুটবল খেললেও সর্বশেষ ৫ ম্যাচে ৩ টা হার, ১ টা ড্র ও ১ জয়। অথচ তারা বড়দিনের আগে টেবিলের শীর্ষে অবস্থান করছিলো। ৫ -এ আছে টটেনহাম, ২০ ম্যাচে যাদের সংগ্রহ ৩৯ পয়েন্ট। মৌসুমের শুরুতে অপ্রতিরোধ্য দলটি মাঝে কিছুদিন খেই হারিয়ে ফেললেও আবার ফর্মে ফেরার ইঙ্গিত করছে।

তবে সবচেয়ে ইন্টারেস্টিং বিষয়টা হলো পয়েন্ট টেবিলের প্রথম পাঁচ দলের পয়েন্টের ব্যবধান যদি আপনি খেয়াল করেন তাহলে দেখবেন শীর্ষ দল ও পাঁচে থাকা দলের পয়েন্ট ব্যবধান মাত্র ছয় পয়েন্টের। বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগ এটাকে কেন বলা হয়, এর জন্য আর কিছুর প্রয়োজন আছে বলে মনে হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here